৫০১ কোটি ছাড়াল লাভের পরিমাণ , কলকাতা বন্দরের রেকর্ড আয় পণ্যপরিবহনেও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে এক রেকর্ড গড়ল ১৫৪ বছর বয়সী শ্যামা প্রসাদ মুখার্জি বন্দর। গত অর্থবর্ষের তুলনায় কলকাতা বন্দরের মুনাফা এক ধাক্কায় ৬৫ শতাংশ বেড়ে হয়েছে ৫০১.৭৩কোটি টাকা । শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দরের দুটি অংশ হল কলকাতা ডক সিস্টেম ও হলদিয়া ডক কমপ্লেক্স। ২০২৩-২০২৪ আর্থিক বছরের থেকে ৬৫ শতাংশ লাভ বাড়িয়ে হলদিয়া ডক কমপ্লেক্স শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দরের নিট লাভ বেড়ে হয়েছে ৫০১.৭৩ কোটি টাকা।

বন্দর কর্তৃপক্ষের বক্তব্য, নিট লাভের পরিমাণ এতটা বাড়ার কারণ হিসেবে পরিকাঠামোর উন্নয়ন ও ব্যয় সংকোচন। ২০২৩-২৪ অর্থবর্ষে শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর পণ্য পরিবহণে রেকর্ড গড়েছে। শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দরের চেয়ারম্যান রথেন্দ্র রমণ বৃহস্পতিবার জানিয়েছেন, ২০২৩-২৪ অর্থবর্ষে গত অর্থবর্ষের তুলনায় লাভ বেড়েছে ৬৫শতাংশ যার অঙ্ক ৫০১ কোটি ৭৩ লক্ষ টাকা। উল্লেখ্য, ২০২৩-২০২৩ অর্থবর্ষে এই পরিমাণ ছিল ৩০৪ কোটি ৭ লক্ষ টাকা।

এদিকে কলকাতা বন্দর সূত্রে খবর, ২০২৩-২০২৪ অর্থবর্ষে মোট ৬ কোটি ৬৪ লক্ষ টন পণ্য পরিবহণ হয়েছে। গত অর্থবর্ষে যা ছিল ৬ কোটি ৫৬ লক্ষ টন। পন্যপরিবহনও গত বছরের তুলনায় বেড়েছে ১.১১ শতাংশ। বন্দরের উন্নয়নে বিভিন্ন ধরনের উদ্যোগ নেওয়ার ফলে পণ্য পরিবহণ ও আয় বাড়ছে বলে চেয়ারম্যান জানিয়েছেন। দ্রুত পণ্য খালি করার সুবিধা থাকায় ও নাব্যতা কিছুটা বাড়ায় বেশ কিছু সংস্থা বন্দরের প্রতি আগ্রহ দেখাচ্ছে বলেও জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *