চিকিৎসায় অবহেলা, অতিরিক্ত বিল চাওয়ার অভিযোগ, কমিশন নির্দেশ দিল সাত লাখ টাকা ক্ষতিপূরণের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দু’টি বেসরকারি হাসপাতালকে রাজ্য স্বাস্থ্য কমিশন সব মিলিয়ে মোট সাত লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল দু’টি পৃথক ঘটনায়। একটি ঘটনায় দায়ের হয়েছিল চিকিৎসায় অবহেলার অভিযোগ। পাঁচ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এই ঘটনায়। অতিরিক্ত বিলের অভিযোগ দায়ের করা হয়েছিল অপর একটি ঘটনায়। রাজ্য স্বাস্থ্য কমিশন দুই লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে এই ঘটনায়।

ওয়েস্ট বেঙ্গল ক্লিনিকাল এস্টাবলিশমেন্ট রেগুলেটরি কমিশন (WBCERC), রাজ্যের এই স্বাস্থ্য কমিশনের চেয়ারপার্সন বিচারপতি (অবসরপ্রাপ্ত) অসীমকুমার বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ২০১৮ সালের ২৮ জুন গলব্লাডার স্টোনের অস্ত্রোপচারের জন্য এক ব্যক্তি ভর্তি হয়েছিলেন রাজারহাটের বেসরকারি একটি হাসপাতালে৷ এই ব্যক্তি রাজারহাটের বাসিন্দা ছিলেন । তাঁর অস্ত্রোপচার হয়েছিল হাসপাতালে ভর্তির দিনই। কিন্তু, সমস্যা দেখা দেয় অস্ত্রোপচারের জেরে। যার জেরে জটিল হয়ে ওঠে তাঁর শারীরিক অবস্থা। তিনি ওই নার্সিংহোমে ভর্তি ছিলেন ২০১৮ র ১১ জুলাই পর্যন্ত ।২০১৯ -এর ২৯ জানুয়ারি রাজ্য স্বাস্থ্য কমিশনে অভিযোগ দায়ের করেন এই ব্যক্তি‌‌।

কমিশনের চেয়ারপার্সন এও জানিয়েছেন, ২০২০ -র ১৪ জানুয়ারি মামলার শুনানির সময় ওই ব্যক্তির স্ত্রী জানান, আত্মহত্যা করেছেন তাঁর স্বামী। তবে, তিনি চালিয়ে নিয়ে যাবেন এই মামলাকে। কমিশন জানিয়েছে, চিকিৎসার জন্য খরচের বোঝা এবং শরীরের যন্ত্রণা সহ্য করতে না পেরে ‌ ওই ব্যক্তি আত্মহত্যার পথ বেঁচে নেন । এই ঘটনায় কমিশন ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে রাজারহাটের ওই নার্সিংহোমকে ।

অপর একটি ঘটনায় কমিশন জানিয়েছে, মুকুন্দপুরে অবস্থিত একটি বেসরকারি হাসপাতালে ভবানীপুরের বাসিন্দা এক রোগী ভর্তি ছিলেন করোনা পরিস্থিতিতে ৷ তিনি ভর্তি ছিলেন ৬ ডিসেম্বর থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত। ২৫ ডিসেম্বর মৃত্যু হয় ওই রোগীর। ১৩ লাখ ৭৯ হাজার টাকার বিল করা হয়েছিল তার চিকিৎসার খরচ হিসাবে । কমিশন জানিয়েছে, এই ঘটনায় অভিযোগকারীর বক্তব্য অভিযোগ নেই চিকিৎসা সংক্রান্ত বিষয়ে। এই ঘটনায় ওই বেসরকারি হাসপাতালকে রাজ্য স্বাস্থ্য কমিশন দুই লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়ার নির্দেশ দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *