মডার্নার কোভিড-ফ্লু বুস্টার টিকা আসছে ২০২৩-এর শেষের দিকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মডার্না একটি সম্মিলিত কোভিড-ফ্লু-আরএসভি বুস্টার ভ্যাকসিন উৎপাদনের পরিকল্পনা করেছে ২০২৩ সালের শেষের দিকে। সোমবার (১৭ জানুয়ারি) মার্কিন ফার্মাসিউটিক্যাল ফার্ম এক বিবৃতিতে জানায়, এতে লোকেরা আগ্রহী হবেন বছরে একটি যৌথ ডোজ নিতে।

এটি হবে মূলত কোভিড-১৯, ইনফ্লুয়েঞ্জা এবং রেসপিরেটরি সিনসিটিয়াল ভাইরাসের (আরএসভি) জন্য একক ভ্যাকসিন। এমনকি এটি বিশেষ কার্যকরী হতে পারে ইনফ্লুয়েঞ্জা ও আরএসভি ঠাণ্ডাজনিত রোগ, শিশু ও বয়স্ক ব্যক্তিদের জন্যও। এমনকি তারা আশা প্রকাশ করেছেন ২০২৪ সালের আগেই এই একক ভ্যাকসিন বাজারে আসবে বলেও ।

মডার্নার প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল ভার্চুয়াল ওয়াল্ড ইকোনমিক ফেরামের রাউন্ডটেবিল অধিবেশনে আরও বলেছেন, ‘২০২৩ সালে করোনার সংক্রমণ কমবে। আমি মনে করি না সংক্রমণ হ্রাস পাবে প্রতিটি দেশেই , তবে আমার বিশ্বাস আগামী বছরে সংক্রমণ কমবে কিছু দেশে ।”তিনি আরও বলেন, আমাদের লক্ষ্য হল একটি বার্ষিক বুস্টার রাখতে সক্ষম হওয়া, যেখানে লোকেরা দুই থেকে তিনটি শট পেতে চায় না, কিন্তু একটি ডোজ নিতে চায় সে ক্ষেত্রে যাতে সমস্যা না হয় আমাদের অনুমতি পেতে । চূড়ান্ত পর্যায়ে আরএসভি প্রোগ্রামটির তৃতীয় ধাপের টেস্ট, চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে যাবে হিউম্যান টেস্টে।চারটি প্রধান স্ট্রেনকে লক্ষ্য করে পরিচালিত হয়েছে মডার্নার পরীক্ষামূলক ফ্লু শট , এমআরএনএ পদ্ধতির উপর নির্ভর করে এটি তৈরি করা হচ্ছে যা কোভিড-১৯ ভ্যাকসিনের ক্ষেত্রেও হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *