আজ বাংলা ভাসতে পারে ভরা কোটালে !‌ রাজ্যে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা নিম্নচাপের জেরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বাংলায় বর্ষা এখনও প্রবেশ করেনি। কিন্তু বর্ষা প্রবেশের আগেই বাংলা ক্রমশ ভেসে চলেছে ঝড়, নিম্নচাপের ফলে। নিম্নচাপ তৈরি হয়েছে এমনকি বঙ্গোপসাগরেও। আর এই নিম্নচাপের জেরেই রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে ১১ থেকে ১৪ জুন। মূলত এই নিম্নচাপের ব্যাপক প্রভাব পড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আবহাওয়াবিদরা এমনটাই জানাচ্ছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজও হবে বজ্রবিদ্যুত্‍ সহ প্রবল বৃষ্টিপাত।

এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর উত্তরবঙ্গের ৫ জেলায় ঝড় বৃষ্টি হবে বলেই জানাচ্ছে। ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা থাকছে এমনকি দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারের মত জেলাগুলিতে। শহর কলকাতায় আজ সকাল থেকেই রয়েছে কিছুটা মেঘলা আকাশ । বিকেলের দিকে পূর্বাভাস রয়েছে ঝড় বৃষ্টি নামারও। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে জোয়ারের জলস্ফীতি বাড়বে প্রতিনিয়ত বৃষ্টির ফলে। আজ অমাবস্যা থাকায় আগাম সতর্কতা জারি করা হচ্ছে ভরা কোটালের সময় গঙ্গায় বান আসতে পারে বলেও। ভারী বজ্র বিদ্যুত্‍ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূলবর্তী জেলা দক্ষিণ ২৪ পরগণায়।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই দক্ষিণ ২৪ পরগণা জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয় ভয়ঙ্কর ইয়াস ঘূর্ণিঝড়ের ফলে। ভেঙে যায় একাধিক নদীবাঁধ। ইতিমধ্যেই নদীবাঁধগুলি মেরামতির কাজও শুরু করে দেওয়া হয়েছে প্রশাসনের তরফ থেকে। কিন্তু আজ সমস্ত কাজ বন্ধ রাখা হচ্ছে বজ্র বিদ্যুত্‍ সহ ঝড় বৃষ্টির আশঙ্কা থাকায়। মত্‍সজীবীদের বারণ করা হচ্ছে সমুদ্রে যেতে। যেসমস্ত মত্‍সজীবীরা মাছ ধরতে সমুদ্রে বেরিয়ে পড়েছেন তাঁদেরও নির্দেশ দেওয়া হচ্ছে ফিরে আসার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *