আপনার বাড়ির ফ্রিজ ঠান্ডা হচ্ছে না ? সমাধানের উপায় জেনে নিন চটজলদি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বর্তমানে রেফ্রিজারেটর দেখা যায় প্রায় প্রতিটি বাড়িতেই । এমনটা কিন্তু নয় শুধু খাবার ঠান্ডা রাখার জন্য ফ্রিজ ব্যবহার করা হয়। ফ্রিজকে আমরা খানিকটা স্টোর রুম হিসেবেও ব্যবহার করে থাকি। বিভিন্ন ধরনের খাবার রেখে থাকি ফ্রিজের মধ্যেও। একটা সাধারন ফ্রিজ বড়জোর আপনাকে পরিষেবা দিতে পারে ৭ থেকে ১০ বছর পর্যন্ত। কিন্তু তারপর তা বদলাতেই হবে। অনেক সময় দেখা যায় ফ্রিজ কিছুতেই ঠান্ডা হচ্ছে না। তার পেছনেও খানিকটা মালিকেরই দোষ রয়েছে। ফ্রিজ ব্যবহারকারীদের অত্যন্ত প্রয়োজন বিশেষ কয়েকটি দিকে খেয়াল রাখা । কেন ফ্রিজ মাঝে মধ্যে ঠান্ডা হয়না তা জেনে নিন :

১) কম্প্রেসরের এর কারণে সমস্যা- ফ্রিজ সঠিকভাবে ঠান্ডা না হওয়ার জন্য নজর দেওয়া দরকার কম্প্রেসরের দিকেই । কারণ কম্প্রেসরই ফ্রিজ ঠান্ডা রাখার কাজটি করে থাকে । ফলে কোনও কারণে কম্প্রেসরের সমস্যা হলে ফ্রিজ কম ঠান্ডা হবে।

২) বিদ্যুৎ সরবরাহ জনিত সমস্যা : অনেক সময় দেখা যায় যে সকেটে বিদ্যুৎ সংযোগ ঠিক মতো আসছে না। ফ্রিজে ঠিক মতো বিদ্যুৎ প্রবাহিত হচ্ছে কিনা তা দেখতে হবে। কোনো তার কেটে গেলে তা দ্রুত মেরামত করিয়ে নিতে হবে। না হলে বড়সড় বিপদে পড়তে পারেন আপনি। এগুলি মেরামত করিয়ে নিতে হবে।

৩ ) গ্যাস লিক এর কারণে সমস্যা : প্রতিটি ফ্রিজেই রয়েছে একটি গ্যাস সিলিন্ডার। ঠান্ডা হওয়ার কাজটি মূলত তার মাধ্যমেই হয়। সেক্ষেত্রে গ্যাস সিলিন্ডার লিক হলে বড়সড় সমস্যা দেখা দিতে পারে।

৪) তাপমাত্রা নির্ধারণ জনিত সমস্যা : শীতকাল এবং গ্রীষ্মকাল দুটো সিজনে অনেক সময় বাহ্যিক তাপমাত্রা অনুসারে সেট করতে হবে ফ্রিজের তাপমাত্রা। না হলে দেখা দিতে পারে সমস্যা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *