আফগানিস্তানে ক্রমশ সক্রিয়তা বাড়াচ্ছে পাক মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠী , চরম উদ্বিগ্ন ভারত

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আফগানিস্তান নিয়ন্ত্রণ করছে পাকিস্তানে থাকা জঙ্গি-গোষ্ঠীগুলি, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এমনই আশঙ্কার কথা জানিয়েছেন রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে। তাঁর মতে, ”আফগানিস্তানে যা ঘটছে তা আঞ্চলিকভাবে তো বটেই চরম উদ্বেগজনক হয়ে উঠছে আন্তর্জাতিক নিরাপত্তার ক্ষেত্রেও।” গোটা আফগানিস্তান তালিবানি দখলে চলে যাওয়ার পর থেকেই সে দেশে তত্‍পরতা ক্রমশ বাড়ছে হাক্কানি নেটওয়ার্কের। তাদের তত্‍পরতা আরও বাড়াচ্ছে পাকিস্তানে থাকা লস্কর-এ-তইবা, জইশ-এ-মহম্মদ-এর মতো জঙ্গিগোষ্ঠীগুলিও।

আফগানিস্তানের পরিস্থিতি সম্পর্কে অন্য একাধিক দেশের পাশাপাশি এদিকে ভারতও উদ্বেগ প্রকাশ করে চলেছে। বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের একই উদ্বেগ প্রকাশ রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকেও। এবার আফগানিস্তানে তাদের সক্রিয়তা আরও বাড়াচ্ছে এমনকি পাক মদতপুষ্ট জঙ্গি দলগুলিও। পরিস্থিতি এখন ঘোর উদ্বেগের হয়ে দাঁড়িয়েছে আফগানিস্তান বা ভারত উভয়-দেশের পক্ষেই। আফগানিস্তানে এখন প্রবল উত্‍সাহে কাজ চালিয়ে যাচ্ছে লস্কর-এ-তইবা এবং জইশ-এ-মহম্মদের মতো দলগুলি। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আশঙ্কা প্রকাশ করেছেন যা ভয়াবহ হতে পারে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্যও।

এদিকে ভারতও ঘোর উদ্বেগে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে। বিদেশমন্ত্রী জয়শঙ্কর সেকথা স্পষ্ট করেছেন রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকেও। তিনি বলেন, ”সন্ত্রাসবাদীদের অভয়ারণ্য তৈরি হতে দেওয়াকে সমর্থন করা যায় না। নিরীহ নাগরিকদের রক্ত ঝরছে সন্ত্রাসবাদীদের হাতে ।” রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের এই বৈঠকে আলোচনা করা হয় আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভেন্ট (আইএসআইএল) -এর হুমকি নিয়েও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *