ইউক্রেনের শিশুদের ধরে নিয়ে যাবার অভিযোগ পুতিনের বিরুদ্ধে, অবশেষে মুখ খুললেন জেলেনস্কি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আজ ১০০ তম দিন ছিলো ভ্লাদিমির পুতিনের ইউক্রেনে সেনা অভিযানের। রুশ ফৌজেরা এই ১০০ দিনে অপহরণ করেছে প্রচুর শিশুকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এমনটাই জানিয়েছেন । তিনি এও জানান এখনো অবধি রাশিয়ায় তুলে নিয়ে যাওয়া হয়েছে ২ লক্ষের অধিক শিশুকে।

প্রসঙ্গত, ২৪ ফেব্রুয়ারি রুশ সেনা ইউক্রেনের উপর হামলা চালায়। এর আগেই রুশ প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের ডোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে (যাদের একত্রে ডনবাস বলা হয়) স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘোষণা করেন । এর ফলে যুদ্ধের পঞ্চম মাসে সেখানের বেশ কয়েকটি গোষ্ঠী সংস্থা রুশ সেনার সঙ্গ দিয়েছে।

মস্কোপন্থী বিচ্ছিন্নতাবাদী এই গোষ্ঠীর সহায়তায় ডনবাস এলাকায় ইউক্রেন ফৌজ কোনঠাসা হয়ে পড়েন । এমন পরিস্থিতির সম্ভবনা বুঝেই ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি আমেরিকার কাছে ক্ষেপনাস্ত্রের সাহায্য চান । কিন্তু রাশিয়ার মুল পরিসরে হামলা চালানোর মতো কোনো ক্ষেপনাস্ত্র আমেরিকা ইউক্রেনকে দেবে না সেকথা জানিয়ে দেয়। এই পরিপ্রেক্ষিতে ইউক্রেন প্রেসিডেন্ট জেলনস্কি জানান রুশ সেনা যুদ্ধ শুরুর ১০০ দিনের মধ্যে ২ লক্ষ শিশুকে তুলে নিয়ে গেছে যারা আদৌ এই যুদ্ধের সাথে যুক্তই নয়।

এরপর আমেরিকান প্রেসিডেন্ট বাইডেন বুধবার কিছুটা মত বদলে বলেন আমেরিকা ইউক্রেনকে মাঝারি পাল্লার ক্ষেপনাস্ত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমেরিকার এমন সাহায্যের আশ্বাসে খানিক ক্ষুব্ধ হয়ে রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ বলেন যুদ্ধের বাতাবরণকে আরও বেশি ইন্ধন দিচ্ছে আমেরিকার এমন পদক্ষেপ। এরপর অনেক বিস্তৃত হবে যুদ্ধের পরিধিও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *