এবার পর্যটন দফতর সত্যি করবে ইছামতী নদীতে দু’দেশের প্রতিমা বিসর্জন দেখার স্বপ্ন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পুজোর সময় কলকাতা ছেড়ে যেতে অনেকেরই মন চায় না। আবার এমনও অনেকে রয়েছেন, যাঁরা শহরের ভিড়, আলোর মধ্যে পুজো কাটাতে চান না। অথচ বাড়ির কাছাকাছি কোনও শহরতলির পুজো দেখতে আগ্রহী থাকেন। তাঁদের জন্য রয়েছে দারুণ খবর। পুজোর সময় টুক করে ঘুরে আসতে পারেন টাকি, হাসনাবাদ, গোবরডাঙা। যদিও ইছামতী নদীতে দুই দেশের প্রতিমা বিসর্জন দেখতে দেশ-বিদেশের মানুষ ভিড় করেন দশমী বা একাদশীতে। তবে, এ বছরের পুজো পরিক্রমার অংশ হয়ে উঠতে পারে এসব দর্শনীয় স্থান। উত্তর ২৪ পরগনা জেলার পর্যটন দফতর পুজোর সময় চারটি ট্যুর প্যাকেজের ঘোষণা করেছে। পুজোয় যদি জেলার পর্যটন দফতরের যে কোনও একটি প্যাকেজ বেছে নেন, তাহলে ইছামতী নদীতে নৌকা বিহার থেকে সুন্দরবনের বনবিবি মন্দির পরিদর্শন, সবই হবে। উত্তর ২৪ পরগনা জেলার পর্যটন দফতরের এই চারটি প্যাকেজের অধীনে কোন-কোন জায়গা ঘুরে দেখতে পারবেন এবং খরচ কত, রইল যাবতীয় তথ্য।

প্রথম প্যাকেজ: এটি ১ রাত ২ দিনের ট্যুর। টাকি থেকে পর্যটকদের রিসিভ করা হবে। ঘুরিয়ে দেখানো হবে টাকি রাজবাড়ি, মিনি সুন্দরবন গোলপাতা জঙ্গল, ৪০০ বছরের প্রাচীন ফুলেশ্ব‌রী মন্দির, পুবের জমিদার বাড়ি, জোড়া মন্দির। এছাড়া এই ট্যুর প্যাকেজে রয়েছে ইছামতী নদীতে নৌকা বিহারের সুযোগ। রাত্রিযাপন টাকি গেস্ট হাউস কিংবা জেলা পর্যটক দফতরের হোমস্টেতে। ট্যুর শেষে পর্যটকদের আবার টাকিতে পৌঁছে দেওয়া হবে। এই প্যাকেজের মাথাপিছু খরচ ৩,৮০০ টাকা।

দ্বিতীয় প্যাকেজ: দ্বিতীয় প্যাকেজে ঘুরিয়ে দেখানো হবে টাকি, কচুয়া, চাকলা ও চন্দ্রকেতুগড়। রয়েছে চাকলা মন্দিরে ভোগ খাওয়ার সুযোগও। পাশাপাশি প্রথম প্যাকেজে যেভাবে টাকি ঘুরিয়ে দেখানো হবে এবং ইছামতী নদীতে যে নৌকা বিহারের সুযোগ রয়েছে, সবই থাকছে দ্বিতীয় ট্যুর প্যাকেজেও। তাই এটি ২ রাত ৩ দিনের ট্যুর। আর খরচ প্রথম প্যাকেজের তুলনায় বেশি। এই প্যাকেজ বুক করতে গেলে আপনাকে মাথাপিছু ৫,২০০টাকা খরচ করতে হবে। এখানে পর্যটকদের রিসিভ করা হবে বারাসাত থেকে।

তৃতীয় প্যাকেজ: গোবরডাঙা বা বারাসাত থেকে পর্যটকদের রিসিভ করা হবে। এই ট্যুর প্যাকেজে পর্যটকদের ঘুরিয়ে দেখানো হবে গোবরডাঙার জমিদার বাড়ি, দত্তপুকুরের মৃৎশিল্প বাজার, গোবরডাঙার চণ্ডীতলা। এই প্যাকেজ বুক করলে আপনি এশিয়ার বৃহত্তম অশ্বখুরাকৃতি হ্রদ, যা পাঁচপোতার বাঁওড় নামে পরিচিত, সেখানে নৌকা বিহারের সুযোগ পাবেন। পাশাপাশি এই হ্রদে বসে উপভোগ করতে পারবেন সূর্যাস্ত। প্রথম প্যাকেজের মতো এটিও ১ রাত ২ দিনের ট্যুর এবং মাথাপিছু খরচ ৩,৮০০ টাকা।

চতুর্থ প্যাকেজ: পুজোর সময় সুন্দরবোনের উত্তরাঞ্চল ঘুরে দেখতে চাইলে বুক করুন এই প্যাকেজ। ২ রাত ৩ দিনের এই ট্যুর প্যাকেজে ঘুরিয়ে দেখানো হবে সুন্দরবোনের গভীর জঙ্গলের ঝিঙেখালি, হরিখালি ও বুড়ির ডাবরি বিট, বনবিবির মন্দির। এছাড়া কালিন্দী, ডাসা ও রায়মঙ্গল নদীতে নৌকা বিহারের সুযোগ রয়েছে এই প্যাকেজ। এখানে পর্যটকদের হাসনাবাদ থেকে রিসিভ করা হবে। এই প্যাকেজের মাথাপিছু খরচ ৬,২০০ টাকা। উত্তর ২৪ পরগনার জেলা পর্যটন দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনি এই প্যাকেজগুলো অগ্রিম বুক করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *