এবার প্রতিটি জেলায় হতে চলেছে সিভিল সার্ভিস কোচিং সেন্টার ! প্রস্তুতির নির্দেশ এমনকি মুখ্যসচিবের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার জেলায় জেলায় সিভিল সার্ভিস কোচিং সেন্টার তৈরি করা হবে সিভিল সার্ভিসের প্রস্তুতি নেওয়ার জন্য । মুখ্য সচিব এমনটাই নির্দেশ দিলেন প্রত্যেক জেলা শাসককে । কারণ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর জেলা সফরে প্রত্যেকটি জেলায় সিভিল সার্ভিস কোচিং সেন্টার তৈরি করার জন্য মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছিলেন বাঁকুড়া প্রশাসনিক বৈঠকে । আর সেই নির্দেশের পরেই নবান্নের তরফে তৎপরতা দেখা গিয়েছে সিভিল সার্ভিস নিয়ে । গতকাল মুখ্য সচিব সিভিল সার্ভিস কোচিং সেন্টার তৈরি করার জন্য প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রত্যেকটি জেলার জেলাশাসককে ।

বাঁকুড়ার প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী এও জানান , কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে বা একেবারে আলাদাভাবে সিভিল সার্ভিস স্টাডি সেন্টার তৈরি করা হোক রাজ্যের প্রত্যেকটি জেলায়। তবে প্রত্যেকটি জেলার এই সিভিল সার্ভিস স্টাডি সেন্টার কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে তৈরি করা হবে নাকি একেবারে স্বতন্ত্রভাবে এই স্টাডি সেন্টার গুলিকে বানানো হবে এখনও পর্যন্ত কোন চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি তা নিয়ে। নবান্ন সূত্রে খবর, মুখ্যসচিব এই বিষয়টি নিয়ে আলোচনা করবেন মুখ্যমন্ত্রীর সঙ্গে এবং তারপর স্টাডি সেন্টারগুলি স্বতন্ত্রভাবে তৈরি করা হবে নাকি বিশ্ববিদ্যালয়ের অধীনে স্টাডি সেন্টারগুলি চলবে তা জেলাশাসকদের জানাবেন ।

জানানো হয়েছে, কীভাবে প্রত্যেকটি জেলায় স্টাডি সেন্টারগুলি গড়ে তোলা হবে নবান্নের তরফ থেকে তার জন্য একটি বিস্তারিত গাইড লাইন দেওয়া হবে বলেও। আর জেলাগুলিতে সিভিল সার্ভিস কোচিং সেন্টার শুরু হবে সেই গাইডলাইন মেনে। রাজ্যে জেলাগুলি থেকে কোন আইএএস কিংবা আইপিএস অফিসার পাওয়া যায় না, মুখ্যমন্ত্রীর কথায় শোনা গিয়েছিল এমনই আক্ষেপের সুর। আর এবার মুখ্যমন্ত্রী নিজেই উদ্যোগ নিলেন রাজ্যের সমস্ত জেলায় সিভিল সার্ভিস কোচিং সেন্টার তৈরি করার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *