এবার বারাণসীর ধাঁচে গঙ্গা আরতি হবে দক্ষিণেশ্বর, বেলুড়েও, বড় ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গঙ্গাসাগর মেলায় আগত সকল পুণ্যার্থীদের উদ্দেশ্যে বার্তা দিলেন কলকাতার আউটরাম ঘাট থেকে । আর সেখান থেকেই মুখ্যমন্ত্রী করলেন বড় এক ঘোষণা । কলকাতায় আগামিকাল থেকেই গঙ্গা আরতির প্রস্তুতি শুরু হচ্ছে । বৃহস্পতিবার ১২ জানুয়ারি, স্বামী বিবেকানন্দের জন্মদিন। তাই আগামিকাল থেকেই পরিকল্পনা করা হয়েছে এই গঙ্গাআরতির কাজ শুরুর করার । কাশী বিশ্বনাথ মন্দিরে যেভাবে গঙ্গাআরতি হয়, সেই আদলেই হবে কলকাতার গঙ্গা আরতি। ইতিমধ্যেই যাবতীয় পরিকল্পনা করা হয়েছে এই বিষয় নিয়ে। মুখ্যমন্ত্রীর কথায়, জল আর আগুন, এই দুটি থেকে আশঙ্কা থাকে বড় বিপদ হওয়ার। তাই তিনি কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, পুলিশ ও অন্যান্য আধিকারিকদের সঙ্গে নিয়ে নিজেই গঙ্গার ঘাট ঘুরে আসেন।

মুখ্যমন্ত্রী জানান, বাবুঘাটে করা হবে সন্ধেয় গঙ্গা আরতির ব্যবস্থা। তিনি আশাবাদী কলকাতার এই গঙ্গা-আরতি তিলোত্তমার অন্যতম নজরকাড়া ‘ডেস্টিনেশন’ হয়ে উঠবে বলেও তিনি আশাবাদী । পাশাপাশি কোনওরকম অঘটন এড়াতে প্রশিক্ষিতদের দিয়েই এই গঙ্গারতি করানো হবে। আগামী দিনে দক্ষিণেশ্বর, বেলুড়, কালীঘাট ও তারাপীঠের মতো পীঠস্থানগুলিতেও আরতির ব্যবস্থা করা হবে বলে জানান তিনি। কালীঘাটে যে পুকুরটি রয়েছে, সেখানে এই আরতির ব্যবস্থা করা যেতে পারে বলে মত মুখ্যমন্ত্রীর।

এর পাশাপাশি কারও নাম না করে এও বুঝিয়ে দিলেন, আগাম পরিকল্পনা থাকা দরকার গঙ্গা আরতি করার জন্য। বললেন, “সবসময় আগে একটি প্ল্যানিং তৈরি করে, তারপর কাজ করা উচিত।” তিনি তুলে ধরেন সম্ভব্য বিপদের কথাও । হয়ত কেউ জানে না কোথায় পিছ্ছিল রয়েছে বা কোথায় গভীর রয়েছে। আবার যখন ভরা কোটাল হয়, সেই সময় দরকার আর এক সতর্কতার। সেই সব কথা তুলে ধরে মুখ্যমন্ত্রী বলেন, “সরকার যে কোনও অনুষ্ঠানের অনুমতি দেয় এই সব দিকগুলি বিবেচনা করে তারপরই।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *