তৃনমূলনেত্রী হিসেবে নয়, মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে এবার খোলা আকাশের নিচে ধর্নায় বসছেন মুখ্যমন্ত্রী হিসেবে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ধর্নায় বসছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা। ২৯ ও ৩০ মার্চ আম্বেদকর মূর্তির সামনে ধর্নায় বসবেন মমতা বন্দ্যোপাধ্যায় । মুখ্যমন্ত্রী ধর্নায় বসবেন মূলত কেন্দ্রের বিরুদ্ধে । কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে নিজেই টানা দুইদিন বসবেন ধর্নায়, । ১০০ দিনের টাকা নিয়ে মোদি সরকারের বিরুদ্ধে সরব মুখ্যমন্ত্রী।পুরী যাওয়ার পথে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী বলেন, একশো দিনের কাজ, আবাস প্রকল্পের টাকা দেয়নি কেন্দ্র সরকার। এবছরের বাজেটে একশো দিনের কাজে কোনও টাকা দেওয়া হয়নি। বাংলাকে বঞ্চনা করার, বাংলাকে লাঞ্ছনা করার কেন্দ্রীয় সরকারের যে একপেশে স্বৈরতান্ত্রিক মনোভব তার বিরুদ্ধে ২৯ মার্চ দুপুর বারোটা থেকে মুখ্যমন্ত্রী হিসেবে ধর্নায় বসব। আম্বদকর মূর্তির সামনেই বসব। ধর্না শেষ করব ৩০ মার্চ সন্ধেয়। এরপর ব্লকে ব্লকে বিভিন্ন কর্মসূচি নেব। বারবার বলা সত্ত্বেও বকেয়া টাকা দিচ্ছে না কেন্দ্রের মোদী সরকার। একশো দিনের কাজের টাকা–সহ নানা প্রকল্পের টাকা একবছর ধরে বকেয়া। এই পরিস্থিতিতে সরাসরি মোদী সরকারকে চ্যালেঞ্জ করে ধরনায় বসতে চলেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পঞ্চায়েত নির্বাচনের আগে এটা বড় পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। কারণ ক্ষমতায় আসার বহু বছর পর ধরনায় বসতে চলেছেন বাংলার ফায়ার ব্র‌্যান্ড লেডি। সুতরাং এটাই এখন রাজ্য–রাজনীতির অলিন্দে তুমুল আলোড়ন ফেলেছে। সামনে পঞ্চায়েত নির্বাচন। অথচ বাংলার মানুষের ন্যায্য পাওনা দিচ্ছে না কেন্দ্রীয় সরকার। চিঠি লিখে, দেখা করে এমনকী সমস্ত নথি পাঠিয়েও টাকা মেলেনি একশো দিনের কাজের। নানা বাহানা করে তা আটকে রাখা হয়েছে।

এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী বলেন, ‘‌১০০কেন্দ্রীয় সরকার টাকা দিচ্ছে না দিনের কাজ, আবাস যোজনা, সড়ক যোজনা—কোনও প্রকল্পে। যে কাজ এখানে হয়ে গিয়েছে, আটকে রেখেছে সেই টাকাও। তাই এই ধরনা কর্মসূচি নিতে হয়েছে একরকম বাধ্য হয়েই। ছ’মাস আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জানিয়েছিলাম। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যখন বাংলায় বৈঠক করতে এসেছিলেন তখন তাঁকেও বলা হয়েছিল। একাধিক চিঠি দেওয়া হয়েছে। কিন্তু তারপরেও কেন্দ্রীয় সরকার আর্থিক অবরোধ জারি রেখেছে বাংলার বিরুদ্ধে।’‌

এদিকে রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদারকে দিয়ে বারবার নথি পাঠানো হয়েছে। তারপরও বাংলার মানুষের প্রাপ্য টাকা মেলেনি। তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোচ্চার হয়েছিলেন প্রত্যেকটি সভা থেকে। অবশেষে এবার তিনি ধরনায় বসছেন খোলা আকাশের নিচে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *