নদিয়ার ছাপাখানা ও কার্ড ব্যবসায়ীরা চরম ক্ষতির মুখে কোরোনার সংক্রমণের জেরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিভিন্ন ক্ষেত্রে মূলত অনেক পরিমানে ক্ষতি হয়েছে ২০২০ সালে কোরোনার কারণে। বিশেষ করে অর্থনৈতিক ক্ষেত্র সবথেকে বেশি ক্ষতির মুখে পড়েছে। দীর্ঘ লকডাউন এর কারণে বন্ধ হয়ে গেছে এমনকি বহু কোম্পানিও ,নিজেদের চাকরিও হারিয়েছেন অনেক মানুষ। এছাড়াও বন্ধ হয়ে গেছে দিন আনা দিন খাওয়া মানুষগুলির রুজি রোজগারও। প্রায় অনেকটাই ক্ষতি হয়েছে বিভিন্ন রকমের ব্যবসার ক্ষেত্রেও। সেরকমই এবার ক্ষতির মুখে পড়লো ছোট-বড় ছাপাখানার মালিক থেকে শুরু করে নদিয়ার ক্যালেন্ডার ও গ্রিটিংস কার্ড ব্যবসায়ীরা।

এই নববর্ষের আগেই মূলত বিক্রি হয় ক্যালেন্ডার কিংবা নতুন ডায়েরির। কিন্তু এ বছর পরিমানে অনেকটাই কম ডায়েরি বা ক্যালেন্ডারের অর্ডার। যদিওবা কয়েকজন অর্ডার দিচ্ছেন, জোগান দেওয়া মুশকিল হয়ে যাচ্ছে সেই অর্ডারের ভিত্তিতেই। ব্যবসায়ীদের মতে কলকাতায় যে বড় ছাপাখানাগুলি রয়েছে, তাদের অধিকাংশই বন্ধ হয়ে পড়ে রয়েছে লকডাউন এবং কোরোনার কারণেই। অর্ডার অনুযায়ী জোগান দেওয়া যাচ্ছে না ঠিক সেই কারণেই।প্রায় এক হাজারেরও বেশি কর্মী এই ছোট-বড় ছাপাখানার কাজের সঙ্গে যুক্ত রয়েছেন গোটা নদিয়া জেলাজুড়েই। যদিও অধিকাংশ কর্মীদের কাজ বন্ধ হয়ে গেছে দীর্ঘ লকডাউনের কারণেই।

সঞ্জীব মাহাত নামে এক ছাপাখানা মালিকের কথায়, ” খুবই খারাপ এবার পরিস্থিতি। আমাদের সংসার চলে এই ছাপাখানার কাজের উপরই। এ বছর তো একদমই অর্ডার নেই কোরোনার জন্য তাও বা যা অর্ডার পেয়েছিলাম সেটারও জোগান দিতে পারেনি ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *