পরীক্ষা হবে বাংলা এবং নেপালিতেই ভাষাতেই ! কলকাতা হাইকোর্ট মানল না কলকাতা পুলিশে ইংরেজির দাবি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মামলা করা হয়েছিল মূলত ইংরেজিতে প্রশ্ন করার দাবি নিয়ে। যদিও আদালত মানল না সেই দাবি । বাংলা এবং নেপালি ভাষাতেই হবে কলকাতা পুলিশের কনস্টেবল এবং মহিলা কনস্টেবল নিয়োগের পরীক্ষা । কলকাতা হাইকোর্ট মানল না ইংরেজি ভাষায় প্রশ্নপত্র করার দাবিও।

আদালত কোনো হস্তক্ষেপ করল না কলকাতা পুলিশের কনস্টেবল এবং মহিলা কনস্টেবল নিয়োগে । ইংরেজি ভাষায় প্রশ্নপত্র করার দাবি মানল না উচ্চ আদালত।এক্ষেত্রে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, পরীক্ষায় কোনও প্রভাব পড়বে না আঞ্চলিক ভাষা হিসাবে বাংলা এবং নেপালিতে প্রশ্নপত্র হলে।

উল্লেখ্য, ইংরেজিকে বাদ দিয়ে শুধু এই দু’টি ভাষায় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে ‘গার্ডেনরিচ পিস মুভমেন্ট’ নামে একটি অরাজনৈতিক সংগঠন কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করে। কলকাতা হাই কোর্টের কাছে এই সংগঠন আবেদন করে, ইংরেজি মাধ্যমে পড়াশোনা করেন বহু পরীক্ষার্থী । মমলাকারীরা দাবি করেন ইংরেজি বাদ দিলে এই পরীক্ষার্থীদের অসুবিধা হবে বলেও।যদিও কলকাতা হাইকোর্ট নিয়োগের বিষয়ে কোনো হস্তক্ষেপ করেনি । দু’পক্ষের সওয়াল শুনে এই মামলাটি অবশেষে খারিজ করে দেয় বিচারপতি শ্রীবাস্তব এবং বিচারপতি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। বাতিল হয় ইংরেজিতে প্রশ্ন করার আবেদন।

প্রসঙ্গত উল্লেখ্য, পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড চলতি বছরের ২৭ মে কলকাতা পুলিশের ১,১৪০ জন কনস্টেবল এবং ২৫৬ মহিলা কনস্টেবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে । নিয়োগ-বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বাংলা এবং নেপালি, প্রশ্নপত্র হবে শুধুমাত্র এই দু’টি ভাষাতেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *