প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ, রাজপথে শক্তিশালী ট্যাঙ্ক এমনকি মারাত্মক ক্ষেপণাস্ত্রও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রদর্শিত হচ্ছে ভারতের সামরিক শক্তিতে অন্তর্ভুক্ত কয়েকটি সেরা অস্ত্র। এবছরই রাফায়েল যুদ্ধবিমান আকাশে উড়ছে এই প্রথমবার। অন্যদিকে এই কুচকাওয়াজে থাকছে টি -৯০ ট্যাংক সহ অনেকগুলি সমরাস্ত্র। আসুন এবার জেনে নিই এবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের গৌরব বাড়িয়ে তুলছে কোন অস্ত্র, ট্যাঙ্ক, ক্ষেপণাস্ত্র এবং বিমান।

কুচকাওয়াজ চলাকালীন, প্রদর্শন করা হবে ভারতীয় সেনাবাহিনী যুদ্ধের ট্যাঙ্ক টি -৯০ ট্যাঙ্ক সহ ব্রহ্মস ক্ষেপনাস্ত্র, পিনাকা রকেট সিস্টেম সহ অন্যান্য যুদ্ধাস্ত্র। লোক রীতিমতো সকাল থেকে ঔৎসুক ছিল ব্রহ্মস ক্ষেপনাস্ত্র দেখার জন্য। এই ক্ষেপণাস্ত্র এক অতি চিন্তাজনক বিষয় ভারতের শত্রুদের জন্য। শত্রুদের কোনও রকম ভাবে বাঁচার সুযোগই দেয় না এর ব্যাপক গতি ও দুর্দান্ত ক্ষমতা। এই ট্যাঙ্ক মোতায়েন রয়েছে এমনকি এলএসি’তেও।বিশ্বের শক্তিশালী এই প্যারেডের গর্বকে আরও বাড়িয়ে তুলেছে যুদ্ধ ট্যাঙ্ক টি -৯০। একটি ১২৫ মিলিমিটার গান রয়েছে এই অত্যাধুনিক ট্যাঙ্কটিতে। যা বিভিন্ন ধরণের শেল হামলা করতে পারে। এটি জলেও নেমে যেতে পারে ৫ মিটার অবধি।

দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ আজকের এই দিনটি । ভারত আজ উদযাপন করছে ৭২ তম প্রজাতন্ত্র দিবস। প্রজাতন্ত্র দিবসের প্যারেড এবার বিশেষ হতে চলেছে একাধিক কারণে। এই প্যারেডে রাফায়েল উড়তে চলেছে এই প্রথম বার। এর বাইরেও এমনকি কৃষকদের ট্রাক্টর র‍্যালির ওপরও সকলের নজর থাকবে। এমন বিদ্রোহী আবহাওয়ার মধ্যে আগে কখনও হয়নি প্রজাতন্ত্র দিবস উদযাপন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *