প্রথমে অনুমতি দিয়েও পরে যাদবপুর বিশ্ববিদ্যালয় বাতিল করল রাম নবমী উদযাপন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে রাম নবমী পালন নিয়ে আগেই তৈরি হয়েছিল বিতর্ক। বিশ্ববিদ্যালয়ের একাংশ পড়ুয়াকে রাম নবমী পালনে অনুমতি দিলেও তা প্রত্যাহার করল কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আশঙ্কা, ক্যাম্পাসে শান্তি শৃঙ্খলা বিঘ্নিত হতে পারে। সম্প্রীতি বিঘ্নিত হওয়ার আশঙ্কায় জরুরি ভিত্তিতে অনুমতি প্রত্যাহার করল বিশ্ববিদ্যালয়।

এ প্রসঙ্গে রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু বলেন, “বিভিন্ন ছাত্র এসে আমাদের অভিযোগ জানাচ্ছে তাঁরা হুমকি চিঠি পাচ্ছে। যেখানে সম্প্রীতি বিঘ্নিত হতে পারে। এর পাশাপাশি যে সকল পড়ুয়ারা হস্টেলে থাকেন তাঁদের যাতে কোনও রকম অসুবিধায় পড়তে না হয় সেই কারণেই এহেন সিদ্ধান্ত। এই বিষয়ে একটি নোটিফিকেশনও জারি করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।”

প্রসঙ্গত , চলতি বছরের জানুয়ারি মাসে অযোধ্যায় রামলালার প্রাণ প্রতিষ্ঠার দিন উত্তপ্ত হয়ে ওঠে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ঘুরতে থাকে, যেখানে লেখা ছিল ক্যাম্পাসের ভিতরে উদ্বোধনী অনুষ্ঠান দেখানো হবে। আয়োজক হিসাবে লেখা ছিল, ‘JU Students’। তবে, সিপিএম-এর ছাত্র সংগঠন এসএফআই পরিষ্কার জানিয়েছিল, যাদবপুরের ভিতরে কোনও বিভাজনমূলক রাজনীতি তারা বরদাস্ত করবে না। এরপর স্ক্রিনিং শুরু হলেই বিরোধ বাধে বাম-ছাত্র সংগঠনের সঙ্গে স্ক্রিনিংয়ের পক্ষের পড়ুয়াদের।এমনকি চলে চরম হাতাহাতি। মাথাও ফাটে কারোর। আজ আবার রাম নবমী। প্রথমে কর্তৃপক্ষ সেই অনুষ্ঠান পালনে অনুমতি দিয়েছিল। টেকনোলজি ভবনে পালিত হওয়ার কথাও ছিল রাম নবমী। তবে সম্প্রীতি বিনষ্ট ও ক্যাম্পাসে ঝামেলা হওয়ার আশঙ্কা থেকেই রাম নবমী বাতিলের সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *