বইপাড়ার রাস্তায় চলবে দেশের প্রথম ট্রাম লাইব্রেরি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এইবার শহরবাসী বই পড়তে পারবে ট্রামে যেতে যেতেই। কলকাতায় চালু হতে চলেছে প্রথম ট্রাম লাইব্রেরি। শুধুমাত্র শহর কলকাতাই নয়, এই ট্রাম লাইব্রেরি দেশেও এই প্রথম ! “অনেকেই হয়তো ট্রামটিতে চড়বেন ‘ট্রাম লাইব্রেরি’র টানেই।ইচ্ছেমতো বইও পড়তে পারবেন ধর্মতলা থেকে শ্যামবাজার পর্যন্ত রাস্তায়।এই ট্রাম লাইব্রেরির উদ্বোধন করেন ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশনের ম্যানেজিং ডিরেক্টর রঞ্জনবীর সিং কাপুর।

জানা গেছে ট্রামটি প্রতিদিন যাতায়াত করবে এসপ্ল্যানেড থেকে শ্যামবাজার পর্যন্ত। যাত্রীরা তাঁদের যাত্রা পথেই গ্রন্থাগারে বই পড়তে পারবেন ট্রামের মধ্যেই।এমনকি প্রতিযোগিতামূলক পরীক্ষার বিভিন্ন বইও থাকছে চলমান এই গ্রন্থাগারে। ৩২টি আসনের এই এক বগি শীতাতপ নিয়ন্ত্রিত ট্রামটি দেখলে একটা লাইব্রেরিই মনে হবে। ওয়াই-ফাই ও হটস্পটের ব্যবস্থাও রয়েছে এমনকি বিনামূল্যে। যাত্রীরা নিজেদের স্মার্টফোনেও বই পড়ে নিতে পারবেন তাদের যাত্রাপথে।অনেক আগেই ট্রাম সংগ্রহশালার উদ্বোধন হয়েছিল এসপ্ল্যানেডে। যা একটি ছোট্টো রেস্তরাঁও বটে । কিন্তু সেই রেস্তরাঁ ভ্রাম্যমান নয় । সেখানে কলকাতা ট্রামের অনেক পুরাতন তথ্য রাখা আছে । সাজানো হয়েছে সংগ্রহশালার ধাঁচে । আর এইবার ট্রামেই লাইব্রেরি।

রঞ্জনবীর সিং কাপুর আরও বলেন , “২২ টি স্টপেজ পড়ছে ধর্মতলা থেকে শ্যামবাজারের মধ্যে। রয়েছে কলেজ স্ট্রিটও। এডুকেশন হাব বা শিক্ষার পীঠস্থান বলা হয় কলেজ স্ট্রিটকে। তাই এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে বইপাড়ার কথা মাথায় রেখে এবং নতুন প্রজন্মের কাছে ট্রামের সফরকে আরও বেশি জনপ্রিয় ও আকর্ষণীয় করে তোলার জন্যই। “

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *