ব্যাপক ধ্বংসলীলা চালাচ্ছে করোনার ‘ভারতীয় স্ট্রেন’ , উদ্বেগজনক তকমা দিল WHO

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগজনক হিসাবে তকমা দিল করোনার ভারতীয় স্ট্রেনকে । বিশ্বস্তরে রাষ্ট্রসংঘের স্বাস্থ্য সংস্থা করোনার ভারতীয় ভেরিয়েন্টে কে এইভাবেই চিহ্নিত করল। WHO-র টেকনিক্যাল লিডার ডা. মারিয়া কারখোভে সোমবার জানিয়েছেন, অত্যন্ত চিন্তার বিষয় ভারতীয় স্ট্রেন (B.1.617)।

তিনি আরও জানিয়েছেন, এই ভ্যারিয়েন্টের সংক্রামক চরিত্র এবং গঠন নিয়ে পর্যালোচনা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহামারী সংক্রান্ত বিশেষজ্ঞরা। এই সংক্রান্ত গবেষণা চলছে এমনকি ভারত-সহ অন্য আরও দেশে। যেখানে যেখানে এই ভ্যারিয়েন্ট হানা দিয়েছে পরীক্ষা করা হচ্ছে সেখানকান নমুনাও। তাঁর কথায়, এই নিয়ে বিস্তর গবেষণা করছেন ‘আমাদের জীবাণু অভিযোজন কার্যকরী দল এবং মহামারী বিশেষজ্ঞরা, গবেষকরাও। এই ভ্যারিয়েন্ট কতটা সংক্রামক তাও বেশ উদ্বেগের বিষয়।’

তবে এখনই গবেষকরা কোনো সিদ্ধান্তে আসতে পারছেন না এই ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা নিয়ে। তাঁদের দাবি, এই ভ্যারিয়েন্টের সম্পর্কে আরও অনেক তথ্য প্রয়োজন। ভারত ও অন্যান্য দেশকে এই ভ্যারিয়েন্ট সম্পর্কে অবগত করা যাবে আরও বেশি সিকোয়েন্সিং করার পর। একে ভারতীয় স্ট্রেন বলা হচ্ছে ভারতেই প্রথম এই স্ট্রেনের প্রাদুর্ভাব হয় বলেই।ডা. মারিয়া আরও জানিয়েছেন, ‘ জীবাণু চরিত্র বদল করছে প্রতিনিয়ত। প্রাদুর্ভাব হবে আরও অনেক ভ্যারিয়েন্টের। একাধিক ভ্যারিয়েন্ট নিয়ে গবেষণা চলছে সারা বিশ্বে নানা জায়গায়। তবে এই ভাইরাসের সংক্রমণ ঠেকানোর জন্য আমাদের সবরকম চেষ্টা করে যেতে হবে । রোগ ও মৃত্যু আটকাতে হবে ভাইরাসের সংক্রমণ ঠেকিয়ে। যা সামর্থ্য রয়েছে করতে হবে তা দিয়েই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *