ভূমিকম্প মঙ্গলের পর বুধেও , জম্মু-কাশ্মীর ৩ বার কেঁপে উঠল ৬ ঘণ্টায়, বাসিন্দারা সিঁটিয়ে চরম আতঙ্কে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফের ভূমিকম্প জম্মু-কাশ্মীরে। মঙ্গলবারের পর বুধবার ভোররাতেও ফের ভূমিকম্প হল জম্মু-কাশ্মীরে। জানা গিয়েছে, জম্মু-কাশ্মীরের কাটরা ও ডোডায় ভূমিকম্প হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৩। পরপর মোট তিনবার কম্পন অনুভূত হয়েছে। টানা ভূমিকম্প হওয়ার কারণে স্থানীয় বাসিন্দাদের মধ্যে চরম আতঙ্ক ছড়িয়েছে। গতকাল যে ভূমিকম্প হয়েছিল, রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৫.৪। ভূমিকম্পে কমপক্ষে পাঁচজন আহত হয়েছেন। ফাটল ধরেছে একাধিক বাড়ি-ঘরে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, বুধবার মধ্য় রাতে প্রথম কম্পন অনুভূত হয়। রাত ২ টো ২০ মিনিট নাগাদ প্রথম যে ভূমিকম্পটি হয়, রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৪.৩। ভূমিকম্পের উৎসস্থল ছিল জম্মুর কাটরা থেকে ৮১ কিলোমিটার দূরে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে উৎসস্থল ছিল।

দ্বিতীয় ভূমিকম্পটি হয় সকাল ৭টা ৫৬ মিনিট নাগাদ। রিখটার স্কেলে সেই ভূমিকম্পের তীব্রতা ছিল ৩.৫। ওই ভূমিকম্পেরও উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। তৃতীয় ভূমিকম্পটি হয় ৮ টা ২৯ মিনিটে। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৩। তৃতীয় ভূমিকম্পের উৎসস্থল ছিল কিস্তোরে, ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল।

উল্লেখ্য, মঙ্গলবার জম্মু-কাশ্মীরের ডোডায় ভূমিকম্প হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৪। জম্মু-কাশ্মীরের পাশাপাশি দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ-সহ উত্তর ভারতের একাধিক রাজ্যে ও পাকিস্তানে জোরাল থেকে মাঝারি মাত্রার কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের কারণে একাধিক বাড়িতে ফাটল ধরেছে। ভূমিকম্পে কমপক্ষে পাঁচজন আহত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *