মাছ চাষ বায়োফ্লোক পদ্ধতিতে, পথ দেখাচ্ছেন নদিয়ার যুবক

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দীর্ঘদিন ধরেই দেশে লকডাউন চলেছে কোরোনা সংক্রমণের জেরে।এদিকে সংক্রমণ ক্রমশ বেড়ে চলায় রাজ্য সরকার সপ্তাহে দু’দিন করে সম্পূর্ণ লকডাউন জারি করেছে এ রাজ্যে৷ প্রায় অনেকেই তাদের কাজ হারিয়েছেন লকডাউনের জেরে। এই পরিস্থিতিতে দিশা দেখাচ্ছেন সুজিত মণ্ডল নামে নদিয়ার এক যুবক৷সুজিত তাঁত বুনতেন বছর খানেক আগেও। এরপরই তিনি বায়োফ্লোক পদ্ধতিতে মাছ চাষের কথা শোনেন৷ সেই মতো মাছ চাষ করছেন বাড়িতেই এক কাঠা জমির মধ্যে একটি ঘর করে।

দুটো ট্যাঙ্ক বানাতে হয়েছে এর জন্য। এক একটি ট্যাঙ্কের আয়তন ১৩ x ১৩ ফুট । প্রতিটি ট্যাঙ্কে জল ধরে ১০ হাজার লিটার। ৪০ থেকে ৪৫ হাজার টাকা খরচ হয় এক একটি ট্যাঙ্কে মাছ চাষ করতে৷ সুজিত আরও বলেন, একটি ট্যাঙ্কে একবারে প্রায় মাছ চাষ করা যায় পাঁচ কুইন্টাল৷

কিছুটা সময় লাগে মাছ চাষ করে বিক্রি করতে৷ এই তিন থেকে চার মাস সুজিত অন্য কাজও করেন। দু’টি ট্যাঙ্কে পাবদা, কই মাছের চাষ করেন । তবে শুধু পাবদা বা কই নয়, এই পদ্ধতিতে অন্য মাছের চাষও করা যায়। এটি সম্পূর্ণ রূপে জৈব পদ্ধতি। তবে খাবার দিতে হয় দিনে তিনবার করে। জলের TDS অর্থাৎ লবণের পরিমাণ মাপার পাশাপাশি মাপতে হয় অ্যামোনিয়ার পরিমাণ ঠিক আছে কি না তাও। সুজিত মণ্ডলের দাবি, দু’টি ট্যাঙ্কে মাছ চাষ করে বর্তমানে মাসে প্রায় তিনি আয় করেন ২০হাজার টাকার উপরে। আগামী দিনে শুধু এই জেলায় নয়, গোটা রাজ্যে এই পদ্ধতিতে মাছ চাষ হবে বলে মনে করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *