মা দু্র্গার যোগ আফগানিস্তানে ভারতের উদ্ধার অভিযানে! এই কারণ রয়েছে নেপথ্যে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :অপারেশন ‘দেব শক্তি’ দেওয়া হয়েছে আফগানিস্তান থেকে ভারতীয়দের উদ্ধার অভিযানের সরকারি নাম। এই উদ্ধার অভিযানের সম্পর্কে ওয়াকিবহলদের সূত্রে জানাচ্ছেন, অন্য গল্প রয়েছে এই নামকরণের পিছনে।সূত্রের খবর, এই অভিযান শুরু হয়েছে কাবুলে হিংসা থেকে নিরীহ বাসিন্দাদের উদ্ধারের জন্য। ঠিক যেভাবে মা দুর্গা নিরীহদের রক্ষা করেন অসুরদের হাত থেকে। আরও দাবি করা হচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে মা দুর্গার বড় ভক্ত। নবরাত্রিতে তিনি ন’ দিনই উপোস করে থাকেন। ওই ৯ দিন শুধুমাত্র গরম জল পান করেন প্রধানমন্ত্রী।

আফগানিস্তান সংকট শুরু হওয়ার পর নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির একটি বৈঠক হয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে। সেই বৈঠকে প্রধানমন্ত্রী মন্ত্রিসভার সদস্য এবং সরকারি শীর্ষ আধিকারিকদের নির্দেশ দিয়েছিলেন, মানবিকতাকেই সর্বাধিক গুরুত্ব দিতে হবে আফগানিস্তানে উদ্ধারকাজ চালানোর ক্ষেত্রে। তিনি এও মনে করিয়ে দেন, আফগানিস্তানের সংখ্যালঘু হিন্দু এবং শিখদেরই শুধু যে আফগানিস্তান থেকে ভারতে ফেরানো হচ্ছে তা নয়, এমন কি ভারতে এসে আশ্রয় নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বহু অন্যান্য আফগান নাগরিকরাও।

মঙ্গলবার আফগানিস্তান থেকে দেশে ফেরানো হয়েছে মোট ৭৮ জন ভারতীয়কে। কাবুল থেকে তাঁদের প্রথমে উদ্ধার করে বায়ুসেনার বিমানে নিয়ে যাওয়া হয়েছিল তাজিকিস্তানের দুশানবেতে। সেখান থেকে আজ তাঁদের দেশে ফেরানো হয়েছে এয়ার ইন্ডিয়ার বিমানে। এঁদের মধ্যেও রয়েছেন ২৫ জন আফগান নাগরিক। এর পাশাপাশি বেশ কিছু আফগান হিন্দু এবং শিখও ভারতে ফিরেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *