যান্ত্রিক গোলযোগ মাঝ আকাশেই ! ইসরোর নজরদারি উপগ্রহ ঢুকল না পৃথিবীর কক্ষপথে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইসরোর বড়সড় ব্যর্থতা সামনে এল কৃত্রিম উপগ্রহ উত্‍ক্ষেপণে। শ্রীহরিকোটা থেকে আজ ভোরে সঠিক উত্‍ক্ষেপণ হলেও, যান্ত্রিক ত্রুটি দেখা দিল মাঝ আকাশে। ফলে সেই উপগ্রহ পৌঁছল না সঠিক কক্ষপথে। আজ বৃহস্পতিবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ট্যুইট করে একথা জানিয়েছে । জানা গিয়েছে, এদিন নির্ঘণ্ট মেনে ভোর ৫টা ৪৩ মিনিটে ইওএস-০৩ উত্‍ক্ষেপণ হয় সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে।

ইসরোর উপলক্ষ্য ছিল জিএসএলভি-এফ-১০ রকেটের মাধ্যমে এই উপগ্রহকে পৃথিবীর কক্ষপথে স্থাপন করার। সফলভাবেই এই ‘আর্থ অবজারভেশন স্যাটেলাইট’ উত্‍ক্ষেপিত করা হয় সেই পরিকল্পনা মোতাবেক। কিন্তু উত্‍ক্ষেপণের ঘণ্টাখানেক পরেই অপর একটি টুইট করে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা জানায়, ‘উত্‍ক্ষেপণের প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে স্বাভাবিক থাকলেও, এই উপগ্রহ পৌঁছতে পারেনি ক্রায়োজেনিক পর্যায়ে। যান্ত্রিক গোলযোগ দেখা গিয়েছে এমনকি তার আগেই । যার জন্য সম্পূর্ণ হল না এই অভিযান ।’

এই উপগ্রহকে কক্ষপথে পাঠানোর চেষ্টা হয়েছিল পৃথিবীর আবহাওয়া এবং পৃথিবীর দিকে ধেয়ে আসা বিপর্যয়ের ওপর নজরদারি চালাতে। এই উপগ্রহের সফল উত্‍ক্ষেপণ হলে আরও সঠিকভাবে পাওয়া যেত ঘূর্ণিঝড়,মেঘভাঙা বৃষ্টি, সুনামি, বন্যার মতো বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের আগাম খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *