রাজ্য সরকার নিঃশর্ত জমির দলিল দেবে এ রাজ্যের ১১৯ টি উদ্বাস্তু কলোনির বাসিন্দাদের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্য সরকার ১১৯ টি উদ্বাস্তু কলোনির ২০হাজার বাসিন্দাকে নিঃশর্ত জমির দলিল (FTHD) দেবে ২১ এর বিধানসভা নির্বাচনের আগেই।একটি তালিকা তৈরির কাজও চলছে ইতিমধ্যে। প্রাথমিকভাবে তৈরি করা হয়েছে ১৫ হাজার জনের তালিকা একটি নামের তালিকা। উদ্বাস্তু কলোনির ১৫ হাজার বাসিন্দার প্রাথমিক তালিকা তৈরি করা হয়েছে, রাজ্য সরকারের এক আধিকারিক এমনটাই জানিয়েছেন। আরও ৬ হাজার ৫০০ জনের একটি তালিকা তৈরি করা হবে । এই ১১৯ টি কলোনির বাসিন্দাদের বেশিরভাগই শরণার্থী।

নাগরিকত্ব সংশোধনী আইন পাশ হয় ২ ০ ১ ৯ -র ডিসেম্বরেই। বিরোধীরা এমনকি সরব হন দেশের ধর্মনিরপেক্ষতাকে এই আইন আঘাত করছে বলেও। অনেকেই বিক্ষোভ দেখান দেশের বিভিন্ন প্রান্তে জাতীয় নাগরিকপঞ্জি, নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতা করে। সেই সময়ই এই সিদ্ধান্তেরও বিরোধিতা করা হয় রাজ্য সরকারের তরফ থেকেও।

এরপরই রাজ্য সরকার জানায়, উদ্বাস্তুরা সকলেই এ রাজ্যের নাগরিক। এমনকি ভূমি ও ভূমি সংস্কার এবং উদ্বাস্তু ত্রাণ ও পুনর্বাসন দপ্তরের পক্ষ থেকে পদক্ষেপও গ্রহণ করা হয় তাদের নিঃশর্ত জমির দলিল প্রদান করতে। জানানো হয়, রাজ্যে সব উদ্বাস্তু কলোনিকেই আইনি স্বীকৃতি ও উদ্বাস্তুদের নিঃশর্ত জমির দলিলও দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *