শিল্পের জন্য ল্যান্ডব্যাঙ্কের 77 শতাংশ জমিই অনুন্নত পশ্চিমবঙ্গে, এমনটাই তথ্য শিল্প নিগমের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পশ্চিমবঙ্গ সরকারের জমির একটা ল্যান্ডব্যাঙ্ক তৈরী আছে শিল্পর জন্য। রাজ্যের বিভিন্ন মন্ত্রী এবং আধিকারিকরা উদ্যোগপতিদের আশ্বস্ত করার চেষ্টা করেছেন  এই কথাটা বার বার বলে। কিন্তু পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগমের তথ্য অনুযায়ী ল্যান্ডব্যাঙ্কের 77 শতাংশ জমিই অনুন্নত।

নিগমের পরিসংখ্যান অনুযায়ী ল্যান্ডব্যাঙ্কের মোট জমি আছে 6.041 একর। এর মধ্যে মাত্র 1,411 একর জমি উন্নত এবং অবিলম্বে শিলস্থাপনের জন্য উপযোগী। আর এই বাকি 4630 একরই অনুন্নত এবং অবিলম্বে শিল্পস্থাপনের জন্য অনুপযোগী।  রাজ্যের সাতটি জেলার মধ্যে ছড়িয়ে আছে এই জমিগুলো৷ নিগমের তথ্য অনুযায়ী পশ্চিম মেদিনীপুর জেলায় আছে ল্যান্ডব্যাঙ্কের সবচেয়ে বেশি উন্নত জমি (474 একর) । তারপরেই আছে পশ্চিম বর্ধমান৷ এখানে আছে 280 একর জমি। 6.041 একর অনুন্নত জমির সিংহভাগ (3,199 একর)-ই আছে বাঁকুড়া জেলায়। ল্যান্ডব্যাঙ্কের সিংহভাগ জমিই যে অনুন্নত এই ব্যাপারটাকে যদিও ততটা গুরুত্ব দিতে রাজি নন নিগমের কর্তারা।

এক্ষেত্রে মনে করিয়ে দেওয়া ভালো যে, বিশেষ অর্থনৈতিক অঞ্চল নিয়ে সরকারের দৃষ্টিভঙ্গির জন্যই জমি কিনেও পরে শিল্পস্থাপন না করে জমি ফিরিয়ে দিয়েছে ইনফোসিস এবং উইপ্রোর মতো তথ্যপ্রযুক্তি সংস্থা। আর জমি আন্দোলন নিয়ে হুগলির জেলার সিঙ্গুর এবং পূর্ব মেদিনিপুর জেলার নন্দীগ্রামের নাম আজ বিখ্যাত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *