সম্পর্কের অবনতি দু’দেশের মধ্যে , কানাডায় কর্মরত ভারতীয়রা ও পড়ুয়া,ভুগছে চরম আশঙ্কায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভারত-কানাডা সম্পর্কের সাম্প্রতিক অবনতির পর, ভয় এবং উদ্বেগ আঁকড়ে ধরেছে সেদেশে পঠনপাঠনরত এবং স্থায়ীভাবে (পিআর) থাকতে ইচ্ছুক ভারতীয়দেরকে। পাশাপাশি, কানাডার সঙ্গে কাজ করা শিক্ষাগত পরামর্শদাতারাও রীতিমতো শঙ্কায়। কারণ, তাঁরা আর ভারত থেকে নিয়ে গিয়ে সেখানকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় পড়ুয়াদের ভর্তি করাতে পারবেন না।

কানাডার সংসদে সেদেশের প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছেন, জুন মাসে নিহত কানাডার বাসিন্দা খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যায় ভারত সরকারের ‘সম্ভবত যোগ’ রয়েছে। এরপরেই কানাডা সোমবার একজন উচ্চপদস্থ ভারতীয় কূটনীতিককে সেদেশ থেকে বহিষ্কার করেছে। আর, তারপরই পরিস্থিতির অবনতি ঘটে। ব্রিটিশ কলাম্বিয়ার সারেতে এক গুরুদ্বারের বাইরে নিজ্জারকে গুলি করে খুন করা হয়েছে।

কানাডায় প্রচুর ভারতীয় বাস করেন। প্রবাসী পঞ্জাবিদের সংখ্যা বেশ বেশি। সেই সব কারণে কানাডার শিক্ষা প্রতিষ্ঠানগুলো ভারতীয় পড়ুয়াদের বেশ পছন্দের। কানাডায় যত আন্তর্জাতিক ছাত্র পড়তে যায়, তার প্রায় ৪০ শতাংশ ভারতের। কিন্তু, এবার সেই কানাডার সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি ঘটেছে।

স্বভাবতই উদ্বেগে কানাডার ভারতীয় পড়ুয়ারা। তাদেরই অন্যতম জলন্ধরের ছাত্র বিক্রমজিৎ সিং অরোরা। তিনি বলেন, ‘আমি গত মাসেই আমার আইইএলটিএস (আন্তর্জাতিক ইংরেজি ভাষা টেস্টিং সিস্টেম) পাশ করেছি। এখন আমি কানাডার বিশ্ববিদ্যালয়ে গবেষণা করছি। কারণ, আমার চূড়ান্ত স্বপ্ন পড়াশোনা শেষে সেখানে স্থায়ীভাবে বসবাস করা। কিন্তু, এখন আমি ভয় পাচ্ছি, কানাডার দূতাবাস আমার স্টুডেন্ট ভিসা আবার প্রত্যাখ্যান না-করে দেয়।

কানাডার অপর এক পড়ুয়া আশনুর কউর। তিনি জানিয়েছেন, দু’দেশের সম্পর্কের কথা জানতে পেরে তাঁর উদ্বেগও বেড়েছে। তবে, অন্য একজন ছাত্র এব তাঁর শিক্ষা পরামর্শদাতা আশ্বাস দিয়েছেন যে, ‘বিদেশে পঠনপাঠন’-এর সুযোগগুলো প্রভাবিত হবে না। কারণ কানাডা বা ভারত কেউই শিক্ষার এই প্রক্রিয়াটি বন্ধ করতে চায় না। কউরের কথায়, ‘আমি আমার পরামর্শদাতার সঙ্গে কথা বলেছি। তিনি আমাকে একটি কানাডিয়ান কলেজে ভর্তি হতে সহায়তা করছেন। তিনি আমাকে আশ্বস্ত করেছেন যে চিন্তা করার কোনও দরকার নেই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *