সাদামাটির পাহাড় ভেসে ওঠে লেক-এর জল শুকিয়ে গেলেই, প্রকৃতির অপরূপ সৌন্দর্য এখানে আপনাকে মুগ্ধ করবেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : লাল, গোলাপি কিংবা হালকা বেগুনি রঙের মাটি- এ যেন রঙিন মায়া। সময়ের সঙ্গে সঙ্গে পাল্টায় এর রূপ-বৈচিত্র্য। বর্ষায় ফুটে ওঠে রঙের মায়া, তেমনি শীতে নীল জলের ছোট ছোট লেকগুলো শুকিয়ে ভেসে ওঠে সাদামাটির পাহাড়।বাংলাদেশের সৌন্দর্যের এক অপরূপ লীলাভূমি বিজয়পুরের সাদামাটি। উঁচু পাহাড়, আর মাঝে সবুজের ছোঁয়া এই মাটিকে করেছে আরও আকর্ষণীয়। নেত্রকোণার দুর্গাপুর উপজেলার বিজয়পুরের সাদামাটি এখন ভ্রমণ পিপাসুদের জন্য অন্যতম গন্তব্য।

প্রতিবছর বিভিন্ন স্থান থেকেপর্যটক ভিড় করেন বিজয়পুরসহ আশপাশের বিভিন্ন স্পটে। সারাবছর পর্যটকরা আসলেও অক্টোবর থেকে মার্চের শেষ পর্যন্ত পর্যটকদের আনাগোনা থেকে সবচেয়ে বেশি। তবে বিজয়পুরে সাদামাটিকে ভৌগোলিক নির্দেশক পণ্য (জিআই পণ্য) হিসেবে স্বীকৃতি দেওয়ায় সবার কাছেই যেন আকর্ষণীয় হয়ে উঠছে স্থানটি। বিশেষ করে বাংলাদেশের পাশাপাশি-বিদেশি পর্যটকদের কাছে এর গুরুত্ব রয়েছে বহুগুণ। মূলত শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতরের ভৌগোলিক পণ্য ইউনিট আন্তর্জাতিক মেধাস্বত্ব বিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল প্রোপার্টি রাইটস্ অর্গানাইজেশনের নিয়ম মেনে এই স্বীকৃতি দিয়ে থাকে।

বাংলাদেশের দুর্গাপুর উপজেলার সীমান্ত সংলগ্ন কুল্লাগড়া ইউনিয়নের বিজয়পুর এলাকায় এই মাটির খনি অবস্থিত। খনিজ এলাকাটি মূলত গারো পাহাড়ের অন্তর্গত একটি টিলা বেষ্টিত এলাকা। এর খুব কাছেই রয়েছে সুউচ্চ গারো পাহাড়। ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর ১৯৫৭ সালে দুর্গাপুরের ভেদিকুড়া নামক স্থানে প্রথম এই সাদামাটির সন্ধান পায়। ঐ সময়ে পরিচালিত এক জরিপের প্রতিবেদনে বলা হয়, ১৫ দশমিক পাঁচ কিলোমিটার দীর্ঘ ও ৬০০ মিটার প্রশস্ত এ খনিজ অঞ্চলে প্রায় ২৪ লাখ ৭০ হাজার মেট্রিক টন সাদামাটি রয়েছে।

বর্তমানে উন্মুক্ত এই মাটির পাহাড় পর্যটকদের কাছে যেন প্রকৃতির এক অনন্য স্বর্গরাজ্য। শহরের যান্ত্রিক কোলাহল থেকে অবকাশের জন্য অনেকেই ছুটে আসেন রঙিন পাহাড়ের খোঁজে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কাটিয়ে পর্যটকদের কাছে যেন এই স্থান আরো আকর্ষণীয় হয়ে উঠছে। এদিকে স্থানটি পর্যটকদের কাছে তুলে ধরতে নানা পদক্ষেপ গ্রহণ করছে নেত্রকোনা জেলা প্রশাসন। যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হয়েছে। এছাড়া জেলা ব্র্যান্ডিংয়ে সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে সাদামাটির পাহাড়। পর্যটকদের নিরাপত্তার কথা ভেবে পুলিশ বক্স স্থাপন করা হয়েছে সাদামাটির পাহাড়ের উপর। পর্যটন কর্পোরেশনের উদ্যোগ পর্যটন সেবাকেন্দ্র স্থাপন করা হয়েছে বিজয়পুরে। যেখানে মূলত রয়েছে পর্যটকদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *