সুরাহা মেলেনি সুরাত আদালতে , অবশেষে সুরাহা মিলল পটনা আদালতে, রাহুল গান্ধির সাময়িক স্বস্তি ‘মোদি’ পদবি মামলায় !

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মোদি পদবি মামলায় রাহুল গান্ধি সাংসদ পদ খুঁইয়েছেন গুজরাত আদালতের রায়ে। ওই ঘটনার জেরে এমনকি তাঁকে ছাড়তে হয়েছে দিল্লির সাংসদ বাংলোও । তবে, রাহুল গান্ধি অবশেষে কিছুটা স্বস্তি পেলেন। সুরাটের নিম্ন আদালেতর সমনের নির্দেশে স্থগিতাদেশ দিল পটনা হাইকোর্ট। মোদি পদবি নিয়ে বিতর্কিত মন্তব্যে জেরে রাহুল গান্ধীর বিরুদ্ধে গুজরাতের পাশপাশি বিহারের নিম্ন আদালতে আরও একটি মানহানির মামলা হয়। আর সমন জারি হয়েছিল তার জেরেই।

পালটা কংগ্রেস নেতার আইনজবীবী আবেদন করেছিলেন পটনা হাই কোর্ট । সেই আবেদনের ভিত্তিতেই স্থগিতাদেশ জারি করে পটনা হাই কোর্ট। ১৫ মে এই মামলার পরবর্তী শুনানি। উল্লেখ্য গত ২৩ মার্চ সুরাতের আদালত ‘মোদি’ পদবি নিয়ে অনৈতিক বক্তব্যের জন্য রাহুল গান্ধীকে দু’বছরের কারাদণ্ডর সাজা দিয়েছিল, সেই নিয়ে ব্যাপক তোলপাড় হয় সমগ্র দেশজুড়ে৷ অভিযোগ, ২০১৯ এর লোকসভা নির্বাচনে ওয়ানাডে ভোট প্রচারে গিয়ে ‘মোদি’ পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন রাহুল গান্ধী।

সেই অভিযোগে তাঁর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেন গুজরাতের এক বিজেপি নেতা৷ গত ২৩ মার্চ গুজরাতের সুরাত ম্যাজিস্ট্রেট আদালত রাহুলকে ২ বছর জেলের সাজা দেয় সেই মামলায়। তার পরেই গত ২৪ মার্চ লোকসভার স্পিকার ওম বিড়লা ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮(৩) নম্বর অনুচ্ছেদের নিয়ম মেনে রাহুলের সাংসদ পদ খারিজ করেন। আইন অনুযায়ী, কোনও ব্যক্তি দু’বছর বা তার বেশি সময়ের জন্য সাজাপ্রাপ্ত হলে তৎক্ষণাৎ খারিজ হয়ে যায় ওই ব্যক্তির সাংসদ অথবা বিধায়ক পদ। এমনকি, তেমনটা হলে তিনি আগামী ছ’বছর অংশ নিতে পারেন না কোনো নির্বাচনেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *