অবশেষে প্রত্যাহার হল বাঙালি বিদ্বেষী বিজ্ঞাপন , বিশেষ ক্ষমা প্রার্থনা করলেন কোকাকোলা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : টিভিতে কোকা-কোলা কোম্পানীর সামগ্রী স্প্রাইটের একটি বিজ্ঞাপন সম্প্রচারিত হচ্ছে। যেখানে জোক হিসাবে বলা হচ্ছে- “সোজা আঙুলে ঘি না উঠলে বাঙালি না খেয়ে ঘুমিয়ে পড়ে।” তার মানে হয় বাঙালি অলস, নয়তো ভিতু। বাঙালি কষ্ট করে বা সাহস করে আঙুল বাঁকাতে পারে না। বাংলাপক্ষর বক্তব্য, এতে চরম ব্যঙ্গ করা হয়েছে বাঙালিকে, এমনকি অপমানও করা হয়েছে সমগ্র বাঙালি জাতিকে।

এই অপমানজনক বিজ্ঞাপনের প্রেক্ষিতে বাংলা পক্ষর সাধারণ সম্পাদক অধ্যাপক গর্গ চট্টোপাধ্যায় কোকাকোলা কর্তৃপক্ষ ও কেন্দ্রের তথ্য ও সম্প্রচার মন্ত্রককে চিঠি দেন স্প্রাইটের বাঙালি বিদ্বেষী এই বিজ্ঞাপন অবিলম্বে প্রত্যাহার করতে ৷ এদিকে #BoycottAntiBengaliSprite হ্যাসট্যাগকে ট্যুইটার ক্যাম্পেনও করে বাংলা পক্ষ। প্রচারের ঝড় উঠে এমনকি সামাজিক মাধ্যমেও। জলপাইগুড়ির রানীনগর সহ নানা জেলায় বাংলা পক্ষ Coca-Cola র একাধিক প্ল্যান্টে অভিযান করে।

বাংলা পক্ষ স্পষ্ট দাবি করে, বিজ্ঞাপন প্রত্যাহার করতে হবে অবিলম্বে৷ একইসঙ্গে তাঁদের দাবি, বাঙালির কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা৷ তাঁদের সাফ বক্তব্য, বাংলা বিজ্ঞাপনে হিন্দির বাংলা ডাবিং করা যাবে না। বাংলার অভিনেতা দিয়ে বিজ্ঞাপন করতে হবে। একইসঙ্গে তাঁদের বক্তব্য, বাংলায় বছরে CSR- এ কমপক্ষে ৫ কোটি খরচ করতে হবে।

আজ এই দাবিকে সামনে রেখে বাংলা পক্ষর সাধারণ সম্পাদক ডা. গর্গ চট্টোপাধ্যায়কে স্প্রাইট ইন্ডিয়া টুইটারে উত্তর দিয়ে জানায়, বিজ্ঞাপন প্রত্যাহার করা হয়েছে সমস্ত প্লাটফর্ম থেকে এবং তারা এর জন্য অনুতপ্ত। এবং তারা প্রতিশ্রুতিবদ্ধ বাংলার উন্নয়নে CSR খাতেও খরচ করতে। তারপর Sprite এর অফিসিয়াল ট্যুইটার পেজেও বাঙালির কাছে ক্ষমা প্রার্থনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *