আকাশ মিসাইলের সফল উত্‍ক্ষেপণ হল ওড়িশা উপকূল থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা সফল পরীক্ষামূলক উত্‍ক্ষেপণ করল অতি উন্নতমানের আকাশ মিসাইলের। বুধবার ওড়িশা উপকূলে সফল পরীক্ষামূলক উত্‍ক্ষেপণ করা হয় ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জে ভূমি থেকে বায়ুতে হামলা চালাতে সক্ষম আকাশ মিসাইলের। জানা গেছে এই ক্ষেপণাস্ত্রটি তৈরি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে। ফলে ভারত আরও একধাপ এগিয়ে গেল প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার লক্ষ্যে। এর আগে ২০১৫ সালে আকাশ মিসাইল সিস্টেম আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত হয় স্থলসেনা ও বায়ুসেনায়। এই ক্ষেপণাস্ত্র ব্রহ্মস এর মতোই সুপারসনিক। এর সর্বাধিক গতি হল ২.৫ ম্যাক (৩০৮৭ কিমি প্রতি ঘণ্টা)।

এটি মধ্যম পাল্লার মিসাইল, যেটা সহজেই ধ্বংস করতে পারবে ২৫ কিমি পর্যন্ত দূরে থাকা কোনো লক্ষ্যকে । আকাশ মিসাইল সক্ষম ৬০ কিলোগ্রাম পর্যন্ত বিস্ফোরক বহন করতে। এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রটি নিমেষে ধ্বংস করতে সক্ষম এমনকি যুদ্ধবিমান, ড্রোন, ক্রুজ মিসাইলও। এটা ঘটনা গতবছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতেই ক্যাবিনেটের বৈঠকে সম্মতি দেওয়া হয় ‘আকাশ’ ক্ষেপণাস্ত্র প্রযুক্তি রপ্তানিতে। অস্ত্র রপ্তানির মাধ্যমে ২০২৫ সাল পর্যন্ত ৫ বিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৩৬ হাজার কোটি) আয়ের লক্ষমাত্রা রয়েছে সরকারের।

এখনও পর্যন্ত ভারত শুধুমাত্র যন্ত্রাংশ রপ্তানি করত প্রতিরক্ষা ক্ষেত্রে। কিন্তু এবার কেন্দ্র সবুজ সংকেত দিয়েছে আকাশ মিসাইল রপ্তানিতে। ভারতের ভিয়েতনাম ও ইন্দোনেশিয়াকে আকাশ এয়ার ডিফেন্স সিস্টেম দেওয়ার পরিকল্পনা রয়েছে চিনকে নজরে রেখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *