“একই পেশেন্টের কাছ থেকে দ্বিতীয় বার ফি নেওয়া যাবেনা প্রেসক্রিপশন লেখার ১৫ দিনের মধ্যে” – নতুন বিজ্ঞপ্তি জারি রাজ্য স্বাস্থ্য কমিশনের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার ডাক্তার খরচ কমল সাধারণ মানুষের সুবিধার্থে। আগে কোন ফি দিতে হত না ৭ দিনের মধ্যে চিকিৎসককে রিপোর্ট দেখাতে গেলে। এবার ১৫ দিন পর্যন্ত বাড়ানো হল ৭ দিনের সেই মেয়াদ । যদি ১৫ দিনের মধ্যে কোন চিকিৎসকের রিপোর্ট দেখাতে চান সেক্ষেত্রে আপনাকে প্রদান করতে হবে না কোন কনসালটেশন ফি। রাজ্য স্বাস্থ্য কমিশন ইতিমধ্যেই এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে ।

সাধারণত অধিকাংশ জায়গায় আলাদা করে কোনো ফি দিতে হত না একবার চিকিৎসককে দেখানোর পর ৭ দিনের মধ্যে যদি সেই রোগ সংক্রান্ত রিপোর্ট দেখাতে যাওয়া হয় তাহলে। এবার সেই মেয়াদ বাড়িয়ে ১৫ দিন করা হল অর্থাৎ আপনি যদি ১৫ দিনের মধ্যে চিকিৎসককে রিপোর্ট দেখাতে চান অতিরিক্ত কোন ফি দিতে হবে না সেক্ষেত্রে। উল্লেখ্য, বহু জায়গা থেকেই অভিযোগ আসছিল, ৭ দিন পর রিপোর্ট দেখাতে গেলে চিকিৎসকের তার জন্য পুরো ফি দিতে হত। তাই বিষয়টি নিয়ে চিন্তা ভাবনা করে রাজ্য স্বাস্থ্য কমিশন । এমনকি বিগত কয়েক দিনে কর্পোরেট হাসপাতালের ওপিডি গুলোতেও এই ধরনের সমস্যা দেখা দেওয়ায় স্বাস্থ্য কমিশন বিষয়টি খতিয়ে দেখে। এর পরিপ্রেক্ষিতে রাজ্য স্বাস্থ্য কমিশন বিজ্ঞপ্তি জারি করে জানায় যদি একই চিকিৎসকের প্রেসক্রিপশন অনুযায়ী কোন পরীক্ষা করাতে হয় এবং রিপোর্ট পেতে সময় লাগে, সে ক্ষেত্রে ১৫ দিন পর্যন্ত সময় দিতে হবে। ১৫ দিনের মধ্যে ওই চিকিৎসককে রিপোর্ট দেখাতে গেলে কোন অতিরিক্ত ফি দিতে হবে না।

এই নতুন নিয়ম সাধারণ মানুষের জন্য অত্যন্ত স্বস্তিদায়ক খবর। অনেক সময় রিপোর্ট পেতে একটু দেরি হয়। আবার এমন কিছু রিপোর্ট রয়েছে যা ৭ দিনের মধ্যে আসা অসম্ভব। তাই ওপিডি কনসালটেশনের পর যদি ১৫ দিনের মধ্যে রিপোর্ট দেখান সেক্ষেত্রে কোন চার্জ দিতে হবে না। এর আগেও দেখা গিয়েছিল করোনার সময় বেসরকারি অ্যাম্বুলেন্স গুলির ক্ষেত্রে কড়া পদক্ষেপ নিয়েছিল রাজ্য স্বাস্থ্য কমিশন। অনেক বেসরকারি হাসপাতাল প্রচুর ভাড়া নিত অতিমারির সুযোগ নিয়ে। তখন স্বাস্থ্য কমিশন নির্দেশ দিয়ে জানিয়েছিল, কলকাতা কিংবা শহরতলি হাসপাতাল গুলিতে ভর্তির ক্ষেত্রে দূরত্ব অনুযায়ী সর্বোচ্চ ভাড়া হবে ৩০০০ টাকা পর্যন্ত। শুধু তাই নয়, যখন করোনা থেকে কোন ব্যক্তি সুস্থ হয়ে উঠবেন তখন নিখরচায় অ্যাম্বুলেন্সের মাধ্যমে তাকে বাড়ি পৌঁছে দিতে হবে। স্বাস্থ্য কমিশন ৩৩ নম্বর অ্যাডভাইজারির মাধ্যমে জানাল, যে কোনো ক্লিনিক, নার্সিংহোম আউটডোর, বেসরকারি হাসপাতালের ক্ষেত্রে চিকিৎসককে দেখানোর পর পুনরায় কনসালটেশনের জন্য ১৫দিন পর্যন্ত কোন ফি দিতে হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *