করোনার থাবায় কাবু কলকাতার স্বাস্থ পরিষেবা ! Planned OT বন্ধ CMC-CNMC-তে, শুধু মাত্র ইমার্জেন্সি বিভাগ খোলা চিত্তরঞ্জন সেবা সদনে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : একের পর এক চিকিৎসক থেকে নার্স, স্বাস্থ্যকর্মী আক্রান্ত হচ্ছেন করোনার থার্ড ওয়েভের আক্রমণে । যার ফলে কোথাও কোথাও কাটছাঁট করা হচ্ছে ওপিডির দিনক্ষণও। কোথাওবা আবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে অস্ত্রোপচার বন্ধ রাখারও। যেমন জানা যাচ্ছে, ১৬৫ জন চিকিৎসক করোনা পজিটিভ কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। তার পাশাপাশি একইসঙ্গে ৫১ জন নার্স এবং প্রায় ১০০ জন চিকিৎসাকর্মীও করোনা আক্রান্ত। সব মিলিয়ে ৩০০-রও বেশি চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী কোভিড পজিটিভ কলকাতা মেডিক্যালে। এই অবস্থায় পরিস্থিতি কীভাবে সামাল দেওয়া যায়, তা ঠিক করতে একটি বৈঠকও বসে কলেজ কাউন্সিলের। সেখানেই সিদ্ধান্ত হয়েছে যে আপাতত বন্ধ রাখা হবে ‘কোল্ড কেস’ (বিশেষত সার্জারি)। প্রয়োজনে বহির্বিভাগের দিনও কাটছাঁট করা হতে পারে।

অন্যদিকে, ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজ (CNMC)-তেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে জরুরি নয় এমন অস্ত্রোপচার ছাড়া বাকি ‘Planned’ অস্ত্রোপচার (OT) বন্ধ রাখারও।আরও জানা গেছে , প্রায় সব চিকিৎসক-ই কোভিড পজিটিভ অ্যানাস্থেশিয়া বিভাগের ।এদিকে যাঁরা সুস্থ আছেন, তাঁদেরকে রাখা হয়েছে জরুরি অস্ত্রোপচারের জন্যই । হাসপাতালে কর্মী ও ডাক্তার মিলিয়ে কোভিড পজিটিভ ২০০ জনেরও বেশি। তার সঙ্গে করোনা আক্রান্ত হয়েছেন প্রায় ১৪০ ডাক্তারি পড়ুয়াও।

অন্যদিকে, ছবিটা একই চিত্তরঞ্জন সেবা সদন হাসপাতালেও। বাকি সবাই কোভিড পজিটিভ শুধুমাত্র ২ জন চিকিৎসক ছাড়া । জরুরি বিভাগ ছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে অন্য সব বিভাগই । এমনকি করোনায় আক্রান্ত প্রিন্সিপ্যাল, MSVP, ২ জন অ্যাসিস্ট্যান্ট সুপার, ৯ জন ল্যাব টেকনিশিয়ানও। এছাড়াও কোভিড পজিটিভ প্রায় সব নার্স, নার্সিং পড়ুয়া ও অফিসকর্মীও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *