চরম বিরোধিতা রাজ্যের ৬০ হাজার টাকা অনুদানের সিদ্ধান্তের, হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : চলতি বছরে নির্ধারিত সময়ের আগে থেকেই শুরু হয়ে যাচ্ছে শহর কলকাতার দুর্গাপুজো । ১লা সেপ্টেম্বর একত্রিত হয়ে একটি মিছিলের আয়োজন করেছে শহরে সমস্ত পুজো কমিটিগুলি । যেখানে ধন্যবাদ জানানো হবে মূলত ইউনেস্কোকে। কারণ ইউনেস্কোর তরফ থেকে হেরিটেজ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে ঐতিহ্যবাহী দুর্গাপুজোকে। যার কারনে এবারের দুর্গাপুজো কিছুটা বিশেষভাবেই পালন করা হবে, অন্যান্য বারের তুলনায়, মুখ্যমন্ত্রী এমনটাই জানিয়েছিলেন। তিনি কয়েকদিন পূর্বে পুজো কমিটিগুলির সঙ্গে একটি বৈঠক করেন এবং সেখানে তিনি ৬০ হাজার টাকা অনুদান দেওয়ার ঘোষণা করেন প্রত্যেকটি পুজো কমিটিকে । এছাড়াও বিদ্যুৎ বিলের উপর তিনি ৬০% ছাড় দেওয়ার আবেদন জানান রাজ্য বিদ্যুৎ পরিষদের কাছ থেকে।

তবে এবার এক আইনজীবী কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন রাজ্যের এই সিদ্ধান্তের বিরোধিতা করে । তিনি আদালতের কাছে অনুমতি চান জনস্বার্থ মামলা দায়ের করার। মামলার বিষয়বস্তু হল, ইতিমধ্যেই রাজ্যের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে রাজ্যের প্রায় ৪৩ হাজার পুজো কমিটিকে । বিগত বছরের ৫০ হাজার টাকা ছিল সেই অনুদানের পরিমাণ । তবে চলতি বছরে তা আরও দশ হাজার বাড়িয়ে দেওয়া হয়েছে । ওই আইনজীবীর আরও বক্তব্য, বর্তমানে আর্থিক সঙ্কটের মধ্যে রয়েছে রাজ্যের কোষাগার । এমত পরিস্থিতিতে এত পরিমানে অনুদান দেওয়ার সিদ্ধান্ত রাজ্যের অবিলম্বে প্রত্যাহার করা উচিত ।

এর পরিপ্রেক্ষিতেই তিনি জনস্বার্থ মামলা দায়ের করার অনুমতি চান কলকাতা হাইকোর্টে। একই সঙ্গে তিনি যাতে এই মামলার শুনানি অতিদ্রুত শুরু করা হয় তার আবেদন জানান। সূত্রের খবর অনুযায়ী, ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি এই মর্মে তাকে জনস্বার্থ মামলা দায়ের করার অনুমতি দিয়েছেন এবং জানা গিয়েছে আগামী শুক্রবার এই মামলার শুনানি হবে বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *