ছ্যাঁকা খেতে হচ্ছে ছুঁলেই, অগ্নিমূল্য টমেটোর, কেন এমন হাল? জেনে নিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : টমেটোর দাম প্রতি কেজি ১০০ টাকায় ছুঁয়েছে। এমন কী কারণ যার জন্য টমেটো ছুঁলেই হাত পুড়ছে আমআদমির? টমেটোর নতুন দাম শুধু গরীবদের উদ্বেগই বাড়ায়নি, মধ্যবিত্ত-দের ওপর বিরাট বোঝা বাড়িয়েছে। প্রশ্ন হচ্ছে, টমেটোর দাম আকাশছোঁয়া কেন?

আবারও সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। এবার টোমেটো ছুঁলেই ছ্যাঁকা খেতে হচ্ছে আম-আদমিকে। বৃষ্টির ধাক্কা অবশ্যই প্রচণ্ড গরম থেকে মানুষকে স্বস্তি দিয়েছে, কিন্তু সেই সঙ্গে মাথায় আকাশ ভেঙে পড়েছে মধ্যবিত্তের। প্রতিবছরের মতো এ বছরও টমেটোর দাম আকাশ ছুঁয়েছে। জেনে অবাক হবেন যে দেশের অনেক জায়গায় টমেটোর দাম কেজিতে ১০০ থেকে ১২০ টাকা পর্যন্ত উঠেছে। যদিও এর পাইকারি দাম কেজি প্রতি ৬৫-৭০ টাকা। তবে খুচরো বাজারে টমেটোর দামে রীতিমত নাভিশ্বাস উঠেছে সাধারণের। টমেটোর এই আকাশ ছোঁয়া দাম নিয়েই চলছে সর্বত্র আলোচনা।

টমেটো দাম বাড়ার পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রথম কারণ হল তাপমাত্রা বৃদ্ধি। দেশের বিভিন্ন রাজ্যে গত কয়েকদিন ধরে ছিল প্রচণ্ড গরম। দ্বিতীয় কারণ, এবার দেশে খুব কম পরিমাণে টমেটো উৎপাদন হয়েছে। টমেটোর উৎপাদন কম এবং চাহিদা বেশি দাম বাড়ার অন্যতম কারণ। তৃতীয় এবং সবচেয়ে বড় কারণ হল বর্ষা দেরিতে আসা। এমন কিছু কারণের জেরে হঠাৎ করেই টমেটোর দাম আকাশছোঁয়া।

গত মাসেই টমেটো প্রতি কেজি বিক্রি হয়েছে ২৫ টাকায়। এবার সেই দাম কোথাও ১০০ কোথাও আবার ১২০টাকা। উত্তরপ্রদেশ ও হরিয়ানার মতো রাজ্য থেকে টমেটোর সরবরাহ অনেকটাই কমে গেছে। তবে আগামী দিনে টমেটোর দাম কমতে পারে বলেই আশা। তবে হিমাচল প্রদেশ বা অন্যান্য উৎপাদনকারী অঞ্চলে ভারী বৃষ্টি হলে টমেটোর দাম চড়া থাকারও সম্ভাবনা রয়েছে।

তবে খুব শীঘ্রই টমেটোর দাম কমবে বলেই আশা করছে প্রশাসন। উপভোক্তা বিষয়ক সম্পাদক রোহিত কুমার সিং সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, “প্রতি বছরই এই সময়ে টমেটোর দাম কিছুটা বাড়ে। বর্ষা এবার দেরিতে এসেছে। টমেটো অত্যন্ত পচনশীল পণ্য। টমেটোর দাম বৃদ্ধি অস্থায়ী মৌসুমী ঘটনা, এবং এর দাম দাম শীঘ্রই কমে যাবে”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *