৩১৫ কোম্পানি বাহিনী আসছে রাজ্যে, কোন ফোর্সের সংখ্যা কত? দেখে নিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পঞ্চায়েত নির্বাচনের জন্য প্রথম দফায় ৩১৫ কোম্পানি বাহিনী বরাদ্দ করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। শুক্রবারই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বাহিনীর সংখ্যা জানানো হয়েছে। মোট ৮২২ কোম্পানি বাহিনী চাওয়া হয়েছিল কেন্দ্রের কাছে। বাকি বাহিনীও শীঘ্রই বরাদ্দ করা হবে বলে সূত্রের খবর। ৮ জুলাই একদফায় হবে পঞ্চায়েত নির্বাচন। তার আগে দফায় দফায় বাহিনী আসবে রাজ্যে। বরাদ্দ হওয়া ৩১৫ কোম্পানির মধ্যে রয়েছে ২০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এছাড়া ভিনরাজ্যের স্পেশাল আর্মড পুলিশও বরাদ্দ করা হয়েছে।

কোন কেন্দ্রীয় বাহিনী কত? কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বিজ্ঞপ্তি অনুযায়ী, ৫০ কোম্পানি সিআরপিএফ, ৬০ কোম্পানি বিএসএফ, ২৫ কোম্পানি সিআইএসএফ, ২০ কোম্পানি আইটিবিপি, ২৫ কোম্পানি এসএসবি ও ২০ কোম্পানি আরপিএফ পাঠানো হচ্ছে।

কোন রাজ্য থেকে কত পুলিশ আসছে? অসম, বিহার, ঝাড়খণ্ড ও ওড়িশা থেকে ১০ কোম্পানি করে পুলিশ আসবে রাজ্যে। উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশ থেকে আসবে ২০ কোম্পানি করে পুলিশ। এছাড়া ত্রিপুরা, মিজোরাম, সিকিম, অরুণাচল প্রদেশ, মেঘালয় ও মহারাষ্ট্র থেকে ৫ কোম্পানি করে বাহিনী আনা হচ্ছে।

সুপ্রিম কোর্ট বাহিনী মোতায়েন করার নির্দেশ দেওয়ার পর, প্রাথমিকভাবে ২২ জেলার পঞ্চায়েত নির্বাচনে ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। বিরোধীদের করা মামলায় হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম নির্দেশ দিয়েছিলেন, ২০১৩ সালের থেকে কম বাহিনী মোতায়েন করা যাবে না। এই নির্দেশ দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে কমিশন আরও ৮০০ কোম্পানি চায়। তবে বিরোধীদের দাবি, সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। এই দাবি নিয়ে আদালতের দ্বারস্থও হবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *